Top ad
আমি মোহাম্মদ জিহাদুর রহমান নয়ন, পেশা হিসেবে একজন ছাত্র । পাশাপাশি, ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করি । প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি, তাই অবসর সময়ে প্রযুক্তি নিয়ে লেখালেখি করি ।

ওয়েব ডিজাইন কি, কেন, কিভাবে?

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( টি ভোট দেওয়া হয়েছে, গড় রেটিং: ৫.০০ যেখানে সর্বোচ্চ রেটিং: ৫)
Loading...

আজ আমি ওয়েব ডিজাইন নিয়ে আলোচনা করবো । প্রথমেই আমরা জেনে নিবো ওয়েব ডিজাইন কি? একজন ওয়েব ডিজাইনের কাজ একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে তা নির্ধারণ করা । তিনি ওয়েব সাইটের জন্য টেম্পলেট ডিজাইন করে থাকেন । আমরা একটি ওয়েবসাইটের ভিজিটর হিসেবে ওয়েবসাইটের বাইরের যে কাঠামো দেখতে পাই, তা একজন ওয়েব ডিজাইনার তৈরি করেন । তিনি বিভিন্ন আইডিয়া থেকে ওয়েবসাইটের জন্য টেম্পলেট ডিজাইন করেন । আর ওয়েব ডেভেলপার কিভাবে ওয়েবসাইটটি কাজ করবে তা নির্ধারণ করেন । অনেকে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট বিষয় দুটি একই বিষয় মনে করেন । আসলে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মাঝে পার্থক্য রয়েছে ।

কি কি শিখতে হবে

এইচটিএমএলঃ ওয়েব ডিজাইন শিখতে হলে আপনাকে প্রথমেই এইচটিএমএল শিখতে হবে । এইচটিএমএল শেখা তেমন কোন কঠিন কাজ নয় ।

সিএসএসঃ এইচটিএমএল শেখার পর  আপনাকে সিএসএস শিখতে হবে । এইচটিএমএল দিয়ে ওয়েবসাইট মার্কআপ করে সিএসএস দিয়ে ওয়েব সাইট ডিজাইন করতে হয় ।

বেসিক ফটোশপঃ পিএসডি টু এইচটিএমএল করার জন্য আপনাকে বেসিক ফটোশপ সম্পর্কে জানতে হবে ।

জাভাস্ক্রিপ্টঃ জাভাস্ক্রিপ্ট (JavaScript) হচ্ছে সবচেয়ে জনপ্রিয় স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ যা ওয়েবসাইটের ফাংশনালিটি বৃদ্ধি করে এবং প্রায় সকল ব্রাউজার এ কাজ করতে পারে ।

জেকুয়েরিঃ জেকুয়েরি (jQuery) হচ্ছে জাভাস্ক্রিপ্ট এর একটি অত্যন্ত জনপ্রিয় লাইব্রেরি। এখানে   এটা সব ধরনের ওয়েব ব্রাউজারে সাপোর্ট করে। জেকুয়েরির চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলছে। জেকুয়েরি এর মাধ্যমে আপনি কয়েক লাইন কোড লিখে অনেক কাজ করতে পারেন। জেকুয়েরি শেখার পূর্বে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে ।

এছাড়া, আপনাকে সিএসএস ফ্রেমওয়ার্ক (যেমনঃ বুটস্ট্রাপ) শিখতে হবে এবং কিভাবে গুগল ব্যবহার করতে হয় তা জানতে হবে ।

ভাবছেন এত কিছু কিভাবে শিখবো? যদি ক্যারিয়ার গড়তে চান তাহলে তো একটু কষ্ট করতেই হবে । এ পর্যন্ত যারা সফল হয়েছেন তাঁরা প্রত্যেকেই কঠোর পরিশ্রম করে সফল হয়েছেন । সাধারন্ত, আপনি ৩ মাসের মধ্যেই ওয়েব ডিজাইন শিখতে পারবেন । তবে আপনি যদি অ্যাডভান্স লেভেল এ যেতে চান তাহলে প্রায় ৬ মাস লাগবে । তবে, ৬ মাস আপনি বসে থাকলেই ওয়েব ডিজাইনার হয়ে যাবেন না, এজন্য আপনাকে প্রতিদিন নিয়মিতভাবে শিখে যেতে হবে ।

২ responses to “ওয়েব ডিজাইন কি, কেন, কিভাবে?”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০