Top ad
আমি মোহাম্মদ জিহাদুর রহমান নয়ন, পেশা হিসেবে একজন ছাত্র । পাশাপাশি, ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করি । প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি, তাই অবসর সময়ে প্রযুক্তি নিয়ে লেখালেখি করি ।

মোঃ রনি ইসলাম বর্তমানে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন । তিনি আপওয়ার্ক এর একজন Top Rated ফ্রিল্যান্সার । তিনি টঙ্গি সরকারী কলেজ এ BBS এ পড়াশোনা করছেন ।

আমরা এখন মোঃ রনি ইসলাম এর সফলতার গল্প জানবো । আশা করি, উনার সফলতার গল্প শুনে যারা ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান তাঁরা অনুপ্রেরণা পাবেন ।

ইন্টারনেট এর সাথে আপনার পরিচয় কিভাবে হয়?

আমার ইন্টারনেট এর সাথে পরিচয় টা একটু অন্যভাবে। আমি আগে ইন্টারনেট প্রযুক্তি থেকে অনেক দূরে ছিলাম। আমরা সবাই জানি আগে ফ্রিল্যান্সিং নামের কিছু ভন্ড প্রতিষ্ঠান আসছিল। EX: Dolancer, BdFreelancer etc. । একসময় শুনতে পারলাম কম্পিউটার এ টাকা কামানো যায় তাও আবার ঘরে বসে বসে শুধু ক্লিক করার মাদ্ধমে।আমাকে একজন খুব ভাল করে বুজালো Click এর কাজ এর সম্বন্ধে । তখন আমি HSC 2nd year এ পড়ি 2012 সালের দিকে । তারপর আমিও একটা 10” Monitor এর একটা Laptop কিনলাম একাউন্ট খুললাম মডেম কিনলাম। কিন্তু টাকা গুলা ছিল ধার করা ।চিন্তা ছিল কাজ করে পরিশোধ করে দিব। যদিও প্রতারিত হয়েছিলাম। আমার মত অনেক এই হয়েছে। ধরা খাওয়ার পর এক সময় জানতে পারলাম ফ্রীল্যান্সিং নামে আসলে Real কাজ আছে । তারপর অনেক কাহিনি। পরে আসল ফ্রিল্যান্সিং হিসাবে ডাটা এন্ট্রির কাজ করেছিলাম । আসলে এইসব কাজ করতে গিয়ে ইন্টারনেট ব্যাবহার করতে শেখা শুরু। আর তখন থেকেই আমি ইন্টারনেট এর সাথে আছি।

ওয়েব ডেভেলপমেন্ট এর শুরুটা কিভাবে করেছিলেন?

আসলে ক্লিক এর কাজ করে ধরা খাওয়ার পর ২ বৎসর এর মত ডাটা এন্ট্রির কাজ করেছি। আর পাশাপাশি TechTunes সহ অনেক Website ঘাটাঘাটি করতাম। অনেকের সফলতার গল্প পরতাম। খুব ভাল লাগত। অনেকে বলত ওয়েব ডেভেলপমেন্ট নাকি অনেক কঠিন। তখন আমি নিজে চিন্তা করতাম তারা যেহেতু পারছে আমি পারব না কেন। আমি যদি কম ও পারি তাদের স্থানে যেতে না পারলেও কাছা কছি তো যেতে পারব । তারপর একসময় ভাল কোন প্রতিষ্ঠান খুঁজতে থাকলাম। অনেক প্রতিষ্ঠান দেখলাম। তাছাড়া পরিচিত এক প্রতিষ্ঠানে ও কথা বললাম। তারা বলে ফ্রিল্যান্সিং শিখায় ফ্রিল্যান্সার বানায় । কিন্তু তারা এবং ট্রেইনার নিজেরাই ফ্রিল্যান্সিং করে না বা করেও নাই। তারা নিজেরাই ফ্রিল্যান্সিং করে না আমাকে কি ভাবে ফ্রিল্যান্সিং করাবে। তারপর এক ভাইর কাছে শুনি উত্তরা তে ফ্রী সেমিনার করানো হয় শুক্রবার। তারপর ২ জনে গেলাম কারন আমি ওয়েব ডেভেলপমেন্ট এর প্রতি আগ্রহী ছিলাম উনি জানতো । আর আমার ফ্রিল্যান্সিং এর প্রতি ভাল একটা আত্মবিশ্বাস ছিল। তখন সুজন ভাই কে দেখলাম। তার কথা শুনে অনেক ভাল লাগলো । কথা শুনে মনে হল আসলেই উনি প্রফেশনাল। তারপর SOFTTECH-IT নিয়া একটু রিসার্চ করলাম । কোর্স আউটলাইন এর তুলনায় ফি ও কম আছে 😛 । তাই আর দেরি না করে ভর্তি হয়ে গেলাম। তারপর থেকেই আমার এই পথে চলা শুরু । আর এখন মোটামুটি ভাল Position এ আছি আল্লাহ্‌র রহমতে । Upwork এ এখন Top Rated হয়েছি । ফ্রিল্যান্সিং করার জন্য সুজন ভাইর মত একজন মানুষ পাইছি তার জন্য শুকরিয়া আল্লাহ্‌র কাছে। সফটটেক-আইটি তে ভর্তি হতে পেরে এবং সুজন ভাইর মত একজন Teacher পেয়ে আমি খুবই গর্বিত ।

MD Rony

প্রথম কাজ পাওয়া সম্পর্কে কিছু বলুন?

আমি প্রথম কাজ পাই ফাইভার এ । ক্লাস চলাকালীন সময় আমি ফাইভার এ 10$ এর কাজ পাই। যখন কাজ টা পেয়েছিলাম খুবই ভাল লেগেছিল। আসলে প্রথম কাজ বলে কথা তারপর 100$ এর একটা কাজ পাই PSD to HTML One page এর ছিল। আমি ফাইবার এ বেশি কাজ করি নাই। তারপর ফ্রিল্যান্সার এ কাজ শুরু করলাম মেহেদি ভাইয়ের Help নিয়া । কয়েক টা কাজ ও করলাম। এখন আপওয়ার্ক এও করছি । Upwork এ এখন আমি TOP RATED হয়েছি। আর একটা কথা না বললেই নয়, প্রথম দিকে যখন মেসেজ পেতাম কি যে Reply দিব দ্বিধা দন্দে থাকতাম কি Reply দিলে কাজ টা পেতে পারি অথবা কাজ টা আমি পারব কি না CONFUSE!!! তখন সুজন ভাই এর শরনাপন্ন হতাম । ভাই অনেক সাহায্য করতো ।

শুরু করার সময় কোন বাঁধার সম্মুখীন হয়েছিলেন?

শুরু করার সময় একটা বাধার সম্মুখিন হয়ে ছিলাম। Click এর কাজ করতে গিয়ে প্রতারিত হওয়ার পর বাসার থেকে + বন্ধুরা কম্পিউটার এ অনলাইন এর কাজ বলতে ফেইক মনে করত। আর ফ্রিল্যান্সিং এর কাজ করতে গিয়ে বাসা থেকে অনেক বকা খেয়েছি । বন্ধুরাও মাঝে মাঝে ঠাট্টা করত । সারাদিন বাসায় বসে কি করি !!!তাছাড়া আমাকে এই কোর্স করার জন্য বাসা থেকে টাকা ও দিতে চায় নি। তারপর মাকে অনেক কষ্টে বুজাইয়া রাজি করিয়ে ছিলাম। এখন আমার উপর সবাই সন্তুষ্ট । বাসা থেকে এখন অনেক উৎসাহ পাই কাজের জন্য !!!!

আপনার জীবনের খারাপ সময়ের কিছু কথা বলুন?

আমার জীবনের খারাপ সময় হল বাসা থেকে কেউ আমাকে ফ্রিল্যান্সিং করার ব্যাপারে কোন Support দিতো না । আমি একা একাই এই পথে হাটতে থাকি । আমার মত অন্যরা টিউশনি করে কিছু আয় করে আর আমি সারা দিন বাসায় বসে থাকি। তাই মা অনেক রাগারাগি করত। আসলে রাগারগি করাটাই স্বাভাবিক । তবে মা ই আমাকে এই সেক্টর এ কাজ করার ব্যাপারে সব থেকে বেশি সাহায্য করেছে । তারপর আমি খুবই কম Configuration Laptop দিয়া ফ্রিল্যান্সিং শুরু করি । Speed অনেক Slow ছিল, কাজ করতে খুবই বিরক্ত লাগত । আমার ল্যাপটপ দেখে অনেকেই বলত এত Slow ল্যাপটপ দিয়া কিভাবে কাজ করি । ভাল ল্যাপটপ কিনা তখন সম্ভব ছিল না। ওই টা দিয়া ফ্রিল্যান্সিং করে টাকা Income করে এখন নতুন Laptop কিনেছি। বর্তমান অবস্থায় আসতে অনেক পরিশ্রম ও করতে হয়েছে।

নিজেকে কেমন অবস্থানে দেখতে চান?

আমি একজন ভাল মানের ডেভেলপার হতে চাই ।আর পাশাপাশি অ্যামাজন নিয়া কাজ করার ও ইচ্ছা আছে। আসলে ইচ্ছা আছে অনেক কিছু । আল্লাহ্‌ যদি সফল করে। সবাই দোয়া করবেন ।

অবসর সময় কিভাবে কাটান?

যখন ফ্রী থাকি তখন টিম মেম্বারদের সাথে Skype এ আড্ডা দেই । নতুন কিছু শেখার জন্য অনলাইন রিসার্চ করি। অনেক সময় বাহিরে হাটাহাটি করি । আর মাঝে মাঝে ফ্রী হয়ে তাবলীগ এ যাওয়ার চেষ্টা করি।

নতুনদের জন্য আপনার পরামর্শ

নতুনদের জন্যে পরামর্শ হচ্ছে, আপনি যে কাজের জন্য interest feel করেন সেটা কে নিয়া কাজ করুন। আর একটা জিনিস মাথায় রাখুন । অন্যরা যদি পারে আপনি পারবেন না কেন। তাদের মত না হতে পারলেও তাদের কাছা কাছি তো যেতে পারবেন । ভয় কে করতে হবে জয়।
আর যেখানে শিখবেন ওই প্রতিষ্ঠান সম্মন্ধে ভাল করে জানুন । প্রতারকদের থেকে দূরে থাকুন । তারপর ধৈর্য ধরে চেষ্টা করতে থাকুন সফলতা আসবেই ইনশা আল্লাহ। অনলাইন এর কাজ করার জন্য সব থেকে বেশি দরকার হল ধৈর্য ধরে লেগে থাকা । আর এই জিনিসটাই অনেকের মধ্যে থাকেনা । যার কারনে তারা সফল হতে পারে না।
যারা নতুন Web Design & WordPress শুরু করছেন তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা জিনিস হল। প্রথমদিকে একটু বেশি করে চর্চা করুন । একটা জিনিস মনে রাখবেন ভিত্তি যদি মজবুত না হয় বেশি উপরে উঠা যায়না । আর কোডিং মুখস্ত না করে বুঝে করার চেষ্টা করুন ।  CSS টা একটু বেশি ভাল করে শিখুন । কারন Client এর কাজ করার সময় এইটা অনেক দরকার হবে।
আর চেষ্টা করুন Group গত ভাবে কাজ করতে। কারন আপনি যেটা জনেন সেটা আর এক জন জানে না। আবার উনি যেটা জানে সেটা আপনি জানেন না। এই গুলা share করার মাদ্ধমে Skill বাড়বে। যেটা আপনাকে সফল করতে অনেক সহযোগিতা করবে।

 

ধন্যবাদ মোঃ রনি ইসলাম কে উনার সফলতার গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০