Top ad
আমি মোহাম্মদ জিহাদুর রহমান নয়ন, পেশা হিসেবে একজন ছাত্র । পাশাপাশি, ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করি । প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি, তাই অবসর সময়ে প্রযুক্তি নিয়ে লেখালেখি করি ।

মারুফ আহমেদ, উত্তরা ইউনিভার্সিটি থেকে BBA এবং MBA দুটোই শেষ করেছেন । বর্তমানে ফুল টাইম ফ্রিল্যান্সিং করছেন এবং ইচ্ছে আছে এটাকেই নিজের পেশা হিসেবে নেয়ার।

আমরা এখন মারুফ আহমেদ এর সফলতার গল্প জানবো । আশা করি, উনার সফলতার গল্প শুনে যারা ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান তাঁরা অনুপ্রেরণা পাবেন ।

 

ইন্টারনেট এর সাথে আপনার পরিচয় কিভাবে হয়?

ইন্টারনেট এর সাথে আমার ঠিক কবে থেকে পরিচয় তা আমি সঠিক বলতে পারব না । তবে অনেক আগে থেকেই আমার ইন্টারনেট এর সাথে পরিচিতি ছিল। কিন্তু আমি নিয়মিত ইন্টারনেট ব্যবহার করতাম ২০০৯ থেকে । তখন আমি বি বি এ এর ছাত্র ছিলাম তাই Assignment এর কাজের জন্য নিয়মিত ইন্টারনেট এ Research করতে হত ।

Maruf Ahmed

ওয়েব ডেভেলপমেন্ট এর শুরুটা কিভাবে করেছিলেন?

শুরুটা আমার অনেক আগে থেকেই, কিছু ভিডিও টিউটোরিয়াল দিয়ে । কিন্তু যদি ঠিক করে বলি তাহলে আমি যখন সফটটেক আইটিতে ক্লাস করি তখন আমি শুরু বলবো না । কারণ আমি আগে যা কিছু শিখেছিলাম ভিডিও টিউটোরিয়াল দেখে তা আমার মাথার মধ্যে ছিল। একটা সময় আমি বুঝতে পারি আমি ভুল পথে হাঁটছি । তাই আগে আমি যা কিছুই শিখেছি তা মাথা থেকে ঝেরে ফেলে দেই এবং সুজন বস যা দেখান যেটা যেভাবে দেখান ঠিক সেই ভাবে অনুশীলন করা শুরু করি। আমার সঠিক মনে নাই । তবে ১৫ বা ১৬ টা ক্লাস পর আমি ঠিক মত অনুশীলন শুরু করি, তখন থেকেই আমার ওয়েব ডেভেলপমেন্ট শুরু আমি বলবো।

শুরু করার সময় কোন বাঁধার সম্মুখীন হয়েছিলেন?

বাঁধা বলতে আমি যেখানে থাকি সেখানে ইন্টারনেট এর সুবিধা নেই বললেই চলে । অল্প কিছুদিন হল আমার এলাকায় ব্রডব্যান্ড এসেছে । এর আগে আমি মডেম ব্যবহার করতাম । ইন্টারনেট এর অসুবিধার জন্য ঠিক ইনফর্মেশন পেতাম না । যাদের কাছে যেতাম তারা ওই রকম সহযোগিতার মনোভাব রাখত না । যে কিছু জানত না সে ভুল তথ্য দিত আর যে জানত সে কিছু জানাত না। কি শিখব, কিভাবে কাজ করব, কিভাবে ইনকাম আসবে এইসব না জেনে তো আর ফ্রিল্যান্সিং করা যায় না, তাই না? ধন্যবাদ সফটটেক আইটি এর মত একটি প্রতিষ্ঠানকে যাদের দ্বারা আজ আমি নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করতে পেরেছি।

নিজেকে কেমন অবস্থানে দেখতে চান?

সবারই ইচ্ছা থাকে আমারও আছে, আমি একজন খুব ভালো মানের ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে চাই।

অবসর সময় কিভাবে কাটান?

অবসর সময় পাই বলে তো মনে হয় না। আমি সময় পেলে ফিল্ম দেখি বন্ধুদের সাথে । স্কাইপ এ আড্ডা দেই । আর হ্যাঁ চেষ্টা করি সজন বস এর ভিডিও দেখতে যখন ক্লাস করতাম অনেক ফাঁকিবাজি করছি । এমন এমন কিছু কথা ছিল যা শুনিই নাই তা এখন জানতে পারি ভিডিও যখন দেখি।

নতুনদের জন্য আপনার পরামর্শ

নতুনদের জন্য সুজন বস এর একটা কথা বলি “ফ্রিল্যান্সিং এর অনেক কাজ, আপনাকে কাজটা ভালো ভাবে শিখতে হবে”। হতাশা খুব খারাপ একটা জিনিস তাই হতাশ না হয়ে কাজ শিখতে হবে, লেগে থাকতে হবে। ধৈর্য ধরে লেগে থাকলে আর পরিশ্রম করলে সফলতা আসবেই।

 

ধন্যবাদ মারুফ আহমেদ কে উনার সফলতার গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০