Top ad
আমি মোঃ ইমরান হাসান । পেশায় একজন ছাত্র । পাশাপাশি ওয়েব ডেভেলপমেন্ট শিখছি । প্রযুক্তি নিয়ে ঘাটাঘাটি করতে ভাল লাগে । সব সময় নতুন কিছু শিখতে চেষ্টা করি ।

মোঃ আল হামদু বর্তমানে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন । তিনি fiverr এবং উনার পারসোনাল স্ক্যপের ক্লায়েন্ট এর কাজ  করেন  ।এর সাথে দুইটা AMERICAN এবং একটা ENGLAND এর Permanent ক্লায়েন্ট এর কাজ করছেন ।

আমরা এখন মোঃ আল হামদু এর সফলতার গল্প জানবো । আশা করি, উনার সফলতার গল্প শুনে যারা ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান তাঁরা অনুপ্রেরণা পাবেন ।

ইন্টারনেট এর সাথে আপনার পরিচয় কিভাবে হয়?

ইন্টারনেট এর সাথে আমার পরিচয় হয় ২০০৫ এর দিকে ।  তখন আমার বড় ভাই এর মোবাইল দিয়ে ইন্টারনেট এর জগতকে আমি চিনি । তার পর থেকে ইন্টারনেট এর জালে আবদধ হই । তারপর থেকে কারনে অকারনে শুধু ইন্টারনেট নিয়ে থাকা ।

ওয়েব ডেভেলপমেন্ট এর শুরুটা কিভাবে করেছিলেন?

২০১০-২০১১ থেকে আমার ইন্টারনেট নিয়ে কিছহু করার চিন্তা মাথায় ঘুরত । আমি যখন বিবিএ এর প্রথম বছর পার করছিলাম তখন থেকে আমার মাথায় ইন্টারনেট এর মাধ্যমে আয় করার চিন্তা মাথায় আসে ।  তখন সময় টা ছিল ক্লিক ক্লিক ।  I mean ক্লিক করলে নাকি ডলার পাওয়া যায় ।  কিন্তু আমি কোন মতে বিশ্বাস করি নি যে ক্লিক করলে ডলার পাওয়া যাবে ।  আমি সব বিশ্বাস করতাম যে কোন ক্রিয়েটিভ কাজ করে ইন্টারনেট থেকে আয় করা সম্ভব ।  তখন আমি কম্পিউটার জগত মেগাজিন আর নিয়মিত পাঠক ছিলাম ।  তাই সেখান থেকে জানতে পেরেছি যে কিভাবে ভাল কাজ করে ইন্টারনেট ওয়ার্ল্ড এ Successfull হওয়া যায় ।
তারপর থেকে শুধু এগুলা নিয়ে গবেশনা করা ।  তখন ভাবলাম কো্লা একটা Skill develop করতে হবে তারপর কিভাবে কাজ পাব সেটা দেখা যাবে পরে । তখন আল্লাহ রহমতে Facebook এর মাধ্যমে SoftTech-IT এর খোঁজ পাই এবং ফ্রী ওয়আরকশপ এ উপস্থিত হই । Workshop এর উপস্থিত হওয়ার মাধধমে আত্মবিশ্বাস পেলাম যে এইখানে কিছু আমার হবে আর সিদ্ধান্ত নিলাম এইখানে ভর্তি হবার । কারন আমি যে খোঁজ পেয়েছি মহান এক বেক্তির , সে আর কেও না , সে হল আমাদের সুজন ভাই । যার কথা বলে আর শেষ করা যাবেনা । তার দেখানো পথে আর আমার পরিশ্র মে আজ আমি ওয়েব ডেভ্লপমেন্ট শিখতে পেরেছি এবং সফলভাবে এখন কাজ করতে পারছি ।

12674439_10207813813570576_159343294_n

প্রথম কাজ পাওয়া সম্পর্কে কিছু বলুন?

প্রথমে যে কাজটা পেয়েছিলাম ঐটা করতে পারিনি কারন কাজটা ছিল ওয়ার্ডপ্রেসের । তখনও আমরা ওয়ার্ডপ্রেসের কাজ ভালো মতো শিখি নাই । তারপর একেবারে আমাদের কোর্সের শেষ হওয়ার দিকে কাজ পাই এবং তা সুজন ভাইয়ের সাহায্য নিয়া শেষ করি । প্রথম Client এর ফিডব্যাক পেয়ে আনন্দে আত্মহারা হয়েছিলাম । আর উপার্জন করা প্রথম ডলার হাতে পাওয়ার পর অনুভুতি ছিল অসাধারণ ।

আপনি কোন মার্কেটপ্লেস এ কাজ করেন?

আমি এখন মূলত fiverr এবং আমার পারসোনাল স্ক্যপের ক্লায়েন্ট এর কাজ করতেছি ।এর সাথে দুইটা AMERICAN এবং একটা ENGLAND এর Permanent ক্লায়েন্ট এর কাজ করতেছি ।

নিজেকে কেমন অবস্থানে দেখতে চান?

ইনশাআল্লাহ্‌ নিজেকে আর অনেক ওপরে নিয়ে যেতে চাই । আরও অনেক বেশি কাজের দক্ষতা অর্জন করতে চাই । এবং নিজেকে দেশের একজন ভালো web developer হিসেবে গড়ে তুলতে চাই ।

অবসর সময় কিভাবে কাটান?

আবশর পেলে আমি বন্ধুদের সাথে সময় দেই এবং এদিক সেদিক একটু ঘোড়াঘুরি করি। আর youtub এর নতুন নতুন upcoming technology invention এর ভিডিও দেখতে খুব ভালো লাগে ।

নতুনদের জন্য আপনার পরামর্শ?

আমার কাছ থেকে নতুনদের জন্য পরামর্শ হচ্ছে যে কাজ শিখবেন তা মন দিয়ে এবং অনেক বেশী চর্চা করে আয়ত্ত করবেন । এবং মার্কেটপ্লেসে এ কিভাবে কাজ পাবেন তা নিয়া একটু গবেষণা করবেন । ভালো করে কাজ শিখুন এবং মার্কেটপ্লেসে লেগে থাকুন তাহলে কাজ পাবেন ইনশাআল্লাহ্‌ ।

ধন্যবাদ মোঃ আল হামদু কে উনার সফলতার গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০