Top ad
জাবির রায়হান বর্তমানে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেছেন । উনি বিজিএমইএ ইউনিভার্সিটিতে ফ্যাশন ডিজাইনিং এর চতুর্থ বছরে পড়ালেখা করছেন ।

আপওয়ার্ক -এ কিভাবে আপনার প্রথম কাজ পাবেন/ বিড করবেন ?

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( টি ভোট দেওয়া হয়েছে, গড় রেটিং: ৫.০০ যেখানে সর্বোচ্চ রেটিং: ৫)
Loading...

আপওয়ার্ক -এ কিভাবে আপনার প্রথম কাজ পাবেন/ বিড করবেন যেভাবে আমি আজ আপনাদের জানাবো কিভাবে আপওয়ার্ক -এ Job proposal বা Cover letter লিখবেন। আপনাকে অবশ্যই লিখতে হবে ইংলিশে। কারন বেশিরভাগ বায়ার ই ইংলিশ এ জব সাবমিট করে। বেশিরভাগ মানুষই মনে করে কভার লেটার বড় হলে মনে হয় ভাল হয়। এটা ঠিক না,আপনি ভুল ট্র্যাকে আছেন, বেশিরভাগ বায়ারেরই এতটা পড়তে পরেনা বা টাইম থাকে না, এতে বায়ার বিরক্ত হয়। ফলে আপনি কাজটা পান না। কোন জবে এপ্লাই করার আগে প্রথমে চিন্তা করেন, ক্লাইন্টের মাইন্ড কি বা কি চাচ্ছে। এখন বিচার করুন আপনি কাজটার যোগ্য কিনা। এবার আত্ন বিশ্বাস এর সাথে কভার লেটার লিখুন। অযাথা বেশি কথা না বলে সংক্ষেপে আপনি কাজটা জানেন কিনা, কিভাবে করবেন, কতদিন লাগবে ইত্যাদি বলুন খুব ছোট আর আকর্ষণীয় করে। আর কোন প্রশ্ন থাকলে তারও উত্তর দিন সংক্ষেপে। মনে রাখবেন আপনার কোন কথা যেন ক্লাইন্টকে কনফিউশনে না ফেলে। অনেকেই আছে এরকম করে শুরু করে- “I’m very experienced…” “I’m expert of this..” “I have very good knowledge..” তাহলে এবার বুঝেন, ক্লাইন্ট কি আপনাকে ব্যক্তিগতভাবে চেনে? না, ক্লাইন্ট এর সাথে আপনি মাত্র পরিচয় শুরু করেছেন, সে কিভাবে জানবে? লেখার সময় শুধুমাত্র ওই কাজকে হাইলাইট করে লিখবেন । তবে না সে জানবে আপনি এক্সপার্ট। সুন্দর কয়েকটা উদাহরন দিচ্ছিঃ

১. শুরু করু উষ্ণ অভ্যর্থনা দিয়ে। যেমন- “Hi”, “Hello”, “Dear Sir”

২. বর্ণনা প্রুন আর ছোট ছোট পয়েন্টে লিখুন।

৩. কি হাইলাইট করেছে সেটা ধরার চেষ্টা করুন।

৪. ক্লাইন্টের দেয়া ডাইরেকশনে কাজ করুন। যেমন- বলছে এখানে আবেদন করার দরকার নাই, আমাদের মেইল এ আপনার পোর্টফলিও সহ মেইল করুন।

৫. লেখা শেষ জব সাবমিট করার আগে রিভিশন দিন।

৬. আপনার কাজের স্যাম্পল দিন। সেটা লিঙ্ক বা attachment হতে পারে।

সতর্কতাঃ

১. কখনো অন্যের কভার লেটার কপি করবেন না।

২. একই কভার লেটার বিভিন্ন বায়ার কে পাঠাবেন না।

৩. জব দেয়ার জন্য রিকোয়েস্ট করবেন না, মনে রাখবেন আপনি ভিক্ষা চাইছেন না, কাজের বিনিময়ে টাকা নিব।

৪. দাম কমাবেন না বা বাড়াবেন না ।

৫. কোন নেগেটিভ কিছু লিখবেন না ।

উপরোক্ত বিষয়গুলো খেয়াল রাখলে আশাকরি আপনিও আপ ওয়ার্কে কাজ পাবেন।

Happy freelancing…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০