Top ad
Web Developer, WordPress Expert. Bsc in EEE from UIU

আসসালামু আলাইকুম। আপনারা অবশ্যই জানেন যে ফাইভার মার্কেটপ্লেস দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। ফাইভার মার্কেটপ্লেস স্ক্যাম নয়। যারা ফাইভারে গিগও তৈরী করে ফেলেছেন তারা জানেন না যে কীভাবে ক্লায়েন্টদের দৃষ্টি আকর্ষণ করতে হয়।

কালকে এক ভাইয়া প্রশ্ন করেছিল যে, তিনি কেন ফাইভারে কাজ পাচ্ছেন না। অনেকে মনে করেন যে এটা ভাগ্যের উপর নির্ভর করে। আমি বলব, এটা নির্ভর করে গিগটি নিয়ে আপনার চিন্তাধারা এবং আপনার পরিশ্রমের উপর। পরিশ্রম দ্বারাই আপনি পেতে পারবেন আপনার কাঙ্খিত সাফল্য।

আজকের এই পোষ্টটি মূলত ফাইভারে ক্লায়েন্টদের দৃষ্টি আকর্ষণ করার জন্য কিভাবে ফাইভার এসইও অপ্টিমাইজেশন করবেন তা সম্পর্কে বিস্তারিত জানানোর উদ্দেশ্যে করা। এই পোষ্টটি ফাইভার মার্কেটপ্লেসে নতুন এবং প্রফেশনালরা তাদের কাজ বাড়ানোতে সাহায্য করবে। আসলে ফাইভার এসইও অপ্টিমাইজেশন, কোন ওয়েবসাইট অপ্টিমাইজেশনের মত জরুরী।

কিভাবে শুরু করবেন ফাইভার এসইও অপ্টিমাইজেশন??

এসইও এর এই বিশাল জগতে কিওয়ার্ড নির্বাচন, কিওয়ার্ড রিসার্চ, বিষয় নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সেটা কোন ব্লগের এসইও, কোন ওয়েবসাইটের এসইও কিংবা ফাইভারের এসইও হোক না কেন।

Google Adwords keyword planner দ্বারা আপনি মাসিক কীওয়ার্ড সার্চ সংখ্যা অথবা কীওয়ার্ড কম্পিটিশন দেখতে পারবেন। আর Google trends আপনাকে নির্দিষ্ট সময়ের ভিত্তিতে সবচেয়ে জনপ্রিয় অথবা উঠতি জনপ্রিয় কীওয়ার্ড নিয়ে রিসার্চ করতে দেবে।

ফাইভার এসইও অপ্টিমাইজেশন করার সময় আপনি নিজেকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করুন যে, আপনার কী কী দক্ষতা আছে, এবং কোন কোন বিষয় আপনি সহজেই করতে পারবেন। এর পর, কিছু কীওয়ার্ড রিসার্চিং টুলস ব্যবহার করুন।যেমন, Google Adwords keyword planner,Google trends ইত্যাদি। এক্ষেত্রে Google trends আপনাকে সবচেয়ে বেশি উপকৃত করবে।

কীভাবে কোন নির্দিষ্ট কিওয়ার্ডের ভিত্তিতে জনপ্রিয় ফাইভার প্রোফাইল খুঁজে বের করবেন?

ফাইভার এসইও অপ্টিমাইজেশন করার সময়, আপনার পছন্দকৃত কীওয়ার্ডের ভিত্তিতে জনপ্রিয় ফাইভার প্রোফাইল খুঁজে বের করা অত্যন্ত জরুরী। কেননা জনপ্রিয় প্রোফাইল দেখে আপনি অনেক ভালো ভালো আইডিয়া পেতে পারেন। এই জন্য আপনাকে যা করতে হবেঃ

১. http://www.google.com এ যান।

২. inurl:আপনার কীওয়ার্ড: fiverr.com লিখে সার্চ দিন।

৩. এখন সার্চ রেজাল্ট এ আসা কয়েকটি লিঙ্কে গিয়ে তাদের প্রোফাইল এবং গিগ সম্পর্কে ধারণা নিন। আপনার কাজ সম্পর্কিত বায়ারের প্রয়োজন সম্পর্কে জানতে এটি আপনাকে অনেক সাহায্য করবে।

এখন আসি গিগ এসইও অপ্টিমাইজেশন এ-

কীভাবে করবেন ফাইভার গিগের এসইও অপ্টিমাইজেশনঃ

১. আপনার কীওয়ার্ড গুলো আপনার গিগের টাইটেলে ব্যবহার করুন।টাইটেল টি ৬০ ওয়ার্ডের মধ্যে হতে হবে।

২.আপনার মূল লক্ষ্য হতে হবে মেইন কীওয়ার্ড এবং সেকেন্ডারী কীওয়ার্ড এ। আপনার গিগে এগুলো ব্যবহার করুন।

৩. এখানে মেইন কীওয়ার্ড হচ্ছে SEO এবং সেকেন্ডারী কীওয়ার্ড হচ্ছে backlinks pyramid dofollow edu

৪.গিগ টাইটেল এ লংটেইল কীওয়ার্ড ব্যবহার করুন। তবে মনে রাখবেন কীওয়ার্ড গুলো যেন সঠিক অর্থ প্রকাশ করে।

৫.আপনার মেইন কীওয়ার্ড আপনার গিগ ডেস্ক্রিপশন এ ৩ বার ব্যবহার করুন।

৬.আপনার প্রয়োজনীয় কীওয়ার্ড গুলো গিগ ট্যাগে ব্যবহার করুন।

৭. গিগ ইমেজ এ আপনার বিষয় অর্থাৎ আপনার কীওয়ার্ড সম্বলিত ছবি ব্যবহার করুন।

৮. আপনার গিগ ভিডিও যোগ করুন। আপনার গিগ ভিডওতে গিগ ইমেজের মত আপনার কীওয়ার্ড ব্যবহার করুন।

অতিরিক্ত এসইও অপ্টিমাইজেশন এড়িয়ে চলুন

আপনার গিগ টাইটেল অথবা গিগ ডেস্ক্রিপশন এ কীওয়ার্ড স্টাফিং অর্থাৎ আপনার কীওয়ার্ড অধিক ব্যবহার করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

পরিশেষে আমি একটি কথাই বলব যে, ফাইভারে কাজ পাওয়ার রকেট আইডিয়া কারো জানা নেই। ফাইভারে কাজ পেতে হলে আপনাকে শুধু পরিশ্রম-ই করে যেতে হবে। এবং ধৈয্যের কোন শেষ নেই।

২ responses to “ফাইভার মার্কেটপ্লেসে খুব সহজেই প্রচুর কাজ পান”

  1. এক কথায় অসাধারন হয়েছে ভাই, অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০