Top ad
আমি মোহাম্মদ জিহাদুর রহমান নয়ন, পেশা হিসেবে একজন ছাত্র । পাশাপাশি, ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করি । প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি, তাই অবসর সময়ে প্রযুক্তি নিয়ে লেখালেখি করি ।

ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars ( টি ভোট দেওয়া হয়েছে, গড় রেটিং: ৪.৬৭ যেখানে সর্বোচ্চ রেটিং: ৫)
Loading...

অনেকেই ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে আগ্রহী । বিশেষ করে যারা ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান তাঁরা এ সম্পর্কে জানতে বেশ আগ্রহী । যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে চান কিংবা ফ্রিল্যান্সিং করতে চান তাঁদের জন্য এই পোস্ট । আজকের পোস্টটি লেখা হয়েছে সফটটেক আইটি ইন্সটিটিউট এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ তরিকুল মাওলা সুজন ভাইয়ের ফেইসবুক স্ট্যাটাস এর ভিত্তিতে । আজ যেসব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে, এসব প্রশ্ন ফেইসবুক এ সুজন ভাইকে করা হয়েছিল । এসব প্রশ্নের উত্তর সুজন ভাই উনার ফেইসবুক স্ট্যাটাসে দিয়েছেন ।

আমি আপনাদের সুবিধার্থে এসব প্রশ্নের উত্তর এখানে প্রকাশ করেছি । আশা করি এতে যারা ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে আগ্রহী তাঁরা উপকৃত হবেন ।

 

ভাইয়া, সফটটেক আইটি থেকে কোর্স করার পর আপনারা কি তাঁদের কাজ পাইয়ে দেন?

প্রশ্নটার উত্তর দেওয়ার আগে একটু ক্লিয়ার করি, এটা এমন কোন কাজ না যেখানে কেউ রেফার করলেই সে চাকরি পেয়ে যাবে, তাছাড়া এটা কোন চাকরি না। যদি চাকরি হতো তাহলে বলা যেত আমি আপনাকে চাকরিটা পাইয়ে দিবো । তবে যথেষ্ট সাপোর্ট আর হেল্প করা হবে যতদিন আপনি নিজে সফল মনে না করছেন । এখন পর্যন্ত সফটটেক আইটির স্টুডেন্টদের মধ্যে প্রায় ৩০০ এর বেশি স্টুডেন্ট রেগুলার ইনকাম করছে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে । আর এটা প্রধানত সাপোর্ট আর হেল্প এর কারনেই সম্ভব হয়েছে । এই গ্রুপে গিয়ে স্টুডেন্টদের পোস্টগুলো দেখলেই সাপোর্ট সম্পর্কে ধারণা পাবেন ।

অনেকে শেখার পরও কাজ পাচ্ছেনা, কি করলে কাজ পাওয়া যায় এ সম্পর্কে কি কিছু বলবেন?

কাজ না পাওয়াটা স্বাভাবিক প্রথম অবস্থায় । তাই সাপোর্ট, গাইডলাইন পেলে আর লেগে থাকলে অবশ্যই একটা সময় থেকে ভাল কিছু পাওয়া যায় ।

ভাইয়া, ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এ ভবিষ্যৎ এ কেমন চাহিদা হতে পারে?

প্রত্যেক কাজেরই ডিমান্ড বাড়ছে । আপনি যেই কাজই শিখেন বা করেন না কেন প্রত্যেকটা কাজেরই চাহিদা বাড়তে থাকে । প্রধান বিষয় হলো আপনার যে কাজ ভাল লাগে সে কাজ শিখে শুরু করা উচিত ।

ভাই আমার প্রশ্নটা হচ্ছে পেমেন্ট বিষয়ক । ধরেন আমি ক্লায়েন্ট এর কাছ থেকে যে ডলার টা পেতাম তা কি সরাসরি ব্যাংক এর মাধ্যমে উঠাতে পারবো? আর পারলে কিভাবে?

আপনি যদি ঐ ক্লায়েন্টকে কোন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এ পান, যেমন ফাইভার, আপওয়ার্ক কিংবা এ ধরনের কোন মার্কেটপ্লেসে, তাহলে সে আপনাকে ঐ মার্কেটপ্লেসের মাধ্যমে ডলার পে করবে আর আপনি সেই ডলার ব্যাংক এর মাধ্যমেই তুলতে পারবেন ।

ভাল একজন ওয়েব ডেভেলপার হতে হলে কি কি জানতে হবে?

প্রথমত ওয়েব ডিজাইনটা ভালোভাবে জানা উচিত । এরপর অবশ্যই ফ্রন্টএন্ড ডেভেলপমেন্ট এর জন্য যেসব বিষয় জানা দরকার, যেমনঃ জাভাস্ক্রিপ্ট, জেকোয়েরী, জেকোয়েরী প্লাগিন, বিভিন্ন জাভাস্ক্রিপ্ট এর ফ্রেমওয়ার্ক এগুলো ভালোভাবে জানা থাকতে হবে । তারপর ব্যাকেন্ড ডেভেলপমেন্ট এর জন্য শুরু করতে হবে পিএইচপি এর মত কোন সার্ভার সাইড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে এবং এসকিউএল এর মত ডাটাবেজ ল্যাঙ্গুয়েজ দিয়ে । এরপর পিএইচপি, মাইএসকিউএল ভালোভাবে শেষ করে পিএইচপি এর বিভিন্ন ফ্রেমওয়ার্ক সম্পর্কে ভাল ধারণা নিতে হবে সাথে জ্যাসন এবং অ্যাজাক্স টাও শিখে নিতে হবে । এরপরেও আরো অনেক কিছু শেখা উচিত । এরপর ওয়ার্ডপ্রেস এর মত একটা বা একাধিক সিএমএস শেখা উচিত । তবে আপাতত এইগুলা শিখে শুরু করে দেয়া উচিত ।

আপনাদের কি ওয়েব ডেভেলপমেন্ট এর উপর কোন কোর্স আছে?

ওয়েব ডেভেলপমেন্ট এর কোর্স আছে । জানুয়ারি থেকে শুরু হবে । কোর্স ফিঃ ৩০ হাজার টাকা । সপ্তাহে ২ দিন । সময়সীমাঃ ৬ মাস ।

ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শুরু করবো, আপনাদের কোর্স কোন কোর্স টা একদম বিগিনার লেভেল থেকে শুরু করে এডভান্স লেভেল পর্যন্ত শেখানো হয়? ভালভাবে কোর্স শেষ করলে সম্মানজনক পরিমান টাকা ইনকাম করতে পারবো?

জি, এডভান্স ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট কোর্স এ একদম শুন্য লেভেল থেকে এডভান্স লেভেল পর্যন্ত শেখানে হয় । কোর্সের আউটলাইন পাবেন এখানে

সফটটেক আইটিতে কোর্স করে এখন পর্যন্ত প্রচুর স্টুডেন্ট সম্মানজনক পরিমাণ টাকা ইনকাম করছে । এই গ্রুপে গিয়ে তাঁদের অবস্থান দেখতে পাবেন বিভিন্ন পোস্ট এর মাধ্যমে ।

জানুয়ারি মাসে দুপুরে কিংবা বিকালের কোন ব্যাচ চালু হবে কি না?

অবশ্যই হবে । আমাদের ফেইসবুক গ্রুপ এ চোখ রাখুন ।

আমি এইচটিএমএল ভালই জানি এবং ওয়ার্ডপ্রেস এর বেসিক ভালোভাবে জানি, আমি কি এখন কোন কাজ খুজলে পাবো বা কোন কাজ করার উপযুক্ত?

আপনাকে আরও ভালোভাবে আরও বেশি বেশি শিখতে হবে ।

 

ধন্যবাদ মোহাম্মদ তরিকুল মাওলা সুজন (Mtm Sujan) ভাইকে এসব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ।

৪ responses to “ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর”

  1. shishir says:

    vai upwork and fiverr sara ar ki ki site a web develpoment ar kaj kora jai tar url dela valo hoto

  2. Tamanna says:

    “ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর” I like it, specially this one “অনেকে শেখার পরও কাজ পাচ্ছেনা, কি করলে কাজ পাওয়া যায় এ সম্পর্কে কি কিছু বলবেন?” and its answer. Thanks for your posting.

  3. মোঃ ইখতিয়ার হোসেন says:

    আপওয়ার্ক-এ কাজের পরে সেখান থেকে কিভাবে পেমেন্ট গ্রহন করব? জানালে উপকৃত হব। আমার ডেবিট কার্ডের মাধ্যমে কি টাকা উত্তোলন করা যাবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০