Top ad
আমি মোহাম্মদ জিহাদুর রহমান নয়ন, পেশা হিসেবে একজন ছাত্র । পাশাপাশি, ওয়েব ডেভেলপমেন্ট এ কাজ করি । প্রযুক্তি নিয়ে লিখতে ভালবাসি, তাই অবসর সময়ে প্রযুক্তি নিয়ে লেখালেখি করি ।

ওয়ার্ডপ্রেস হচ্ছে সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। কোন রকম কোডিং জ্ঞান ছাড়াই ওয়ার্ডপ্রেস এ ব্লগ তৈরি করা যায় । একটি ডাইনামিক সাইট কিংবা ব্লগ তৈরি করতে ওয়ার্ডপ্রেস-ই সর্বোৎকৃষ্ট । আজ আমি আপনাদের সাথে এমন কিছু বিষয় শেয়ার করব যে ১০ টি কাজ ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর অবশ্যই করবেন ।

এডমিন প্রোফাইল মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে ‘admin’ নামে একটি প্রোফাইল তৈরি হয়ে যায় । আপনি যদি এই প্রোফাইল পরিবর্তন না করেন তাহলে এটি আপনার ব্লগের নিরাপত্তা কমিয়ে দিতে পারে । তাই, প্রত্যেকের উচিত একটি নতুন প্রোফাইল তৈরি করে পুরাতন ‘এডমিন’ প্রোফাইল মুছে ফেলা ।

শক্তিশালী পাসওয়ার্ড নির্বাচন করা

শক্তিশালী পাসওয়ার্ড বাছাই করা একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ । কারন, আপনার পাসওয়ার্ড যদি দুর্বল থাকে তাহলে সহজেই আপনি হ্যাকারের কবলে পড়তে পারেন ।

পারমালিঙ্ক পরিবর্তন করা

আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পছন্দমত পারমালিঙ্ক তৈরি করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এ সাধারণভাবে যে পারমালিঙ্ক দেওয়া থাকে তা  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) ফ্রেন্ডলি নয় এবং এর গঠন একটু জটিল । এক্ষেত্রে, আপনি পারমালিঙ্ক হিসেবে %postname%  ব্যবহার করুন ।

অপ্রয়োজনীয় প্লাগিন মুছে ফেলুন

আপনি যখন সাধারনভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তখন এতে স্বয়ংক্রিয়ভাবে কিছু প্লাগিন দেওয়া থাকে । আপনি যদি প্লাগিনগুলো না ব্যবহার করেন তাহলে এগুলো মুছে ফেলুন । কারন, অতিরিক্ত প্লাগিন এর ব্যবহার আপনার সাইটের গতি কমিয়ে দিবে ।

অপ্রয়োজনীয় থিম মুছে ফেলুন

ওয়ার্ডপ্রেস এ প্রচুর ফ্রি থিম পাওয়া যায় । অনেক ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী আছেন যারা প্রচুর থিম ইন্সটল করে রাখেন কিন্তু পরবর্তী থিম ডিলেট করেন না । এ কাজটি কখনো করবেন না ।

ফেভিকন যোগ করুন

ব্রাউজারে সাইটের নামের ডানদিকে যে আইকনটি দেখা যায় সেটি-ই হচ্ছে ফেভিকন । ফেভিকন হচ্ছে ওয়েব সাইটের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা সাইটের সৌন্দর্য বৃদ্ধি করে তুলে ।

সিকিউরিটি প্লাগিন

আপনার ওয়েবসাইটের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে Better WordPress Security প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এই প্লাগিনটি আপনার সাইটকে নিরাপদ রাখতে সাহায্য করবে ।

এসইও প্লাগিন

আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে Yoast SEO প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এছাড়া, এই প্লাগিন এর মাধ্যমে আপনার সাইটের প্রতিটি পোষ্ট সার্চ ইঞ্জিন এ সাবমিট করতে পারবেন ।

সোশ্যাল মিডিয়া প্লাগিন ব্যবহার করা

ওয়েবসাইট এর ভিজিটর বৃদ্ধি করার জন্য সোশ্যাল মিডিয়া প্লাগিন ব্যবহার করুন । ওয়ার্ডপ্রেস এ সোশ্যাল মিডিয়া এর প্রচুর প্লাগিন রয়েছে ।

স্প্যামমুক্ত ওয়েবসাইট

ওয়েবসাইটে স্প্যাম এড়াতে Akismat প্লাগিনটি ব্যবহার করতে পারেন । এটি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর স্বয়ংক্রিয়ভাবে দেওয়া থাকে । তবে এই প্লাগিনটি একটিভেট করে ব্যবহার করতে হয় ।

ধন্যবাদ সবাইকে পোস্টটি পড়ার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ব্লগ সম্পর্কে

সফটটেক ব্লগ একটি বাংলা কমিউনিটি ব্লগিং প্ল্যাটফরম যেখানে লেখক নিবন্ধন করে তাঁদের লেখা প্রকাশ করতে পারেন । এখানে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লেখা প্রকাশ করা হয় ।

যোগাযোগ

ঠিকানাঃ হাউজ#৪, লেভেল#৬, রোড#১/এ, সেক্টর#৯, আমিন টাওয়ার এপার্টমেন্ট, উত্তরা, ঢাকা - ১২৩০